চিঠি: বাবাইকে


এভাবে বেড়ে উঠলে বাবাকে ছাড়িয়ে তুমি
বুক টান করে দাঁড়াতে শিখে যাবে আর
কটা দিন পরেই। তোমার সদ্য কাটা চুল
হাত গুটিয়ে পরা সাদা শার্ট, নাবিকের নীল
প্যান্ট, কালো পলিশ করা জুতো… আমি
কিযে মুগ্ধতায় তোমারে দেখি… বাবার
কথা মনে পড়ে শুধু। আমি বুঝতে পারি,
বাবা কেমন চোখে দেখতেন আমারে…

তোমার সাথে কথায় পারি না এখনই,
তোমার মতো মানবিকবোধও নাই আমার
আমি শুধু মুগ্ধ হতে জানি, তোমার ফড়িং
বন্ধুর মতো আমি তোমার আরেকটা বন্ধু
হতে চাই, এ্যাকুরিয়ামে রাখা সোনালী মাছের
মতো নিয়ত সাতরাতে চাই তোমার মনে!
জানি সেসব সম্ভব নয় আমার জীবনে…

তুমি জানবে, তোমাকে জানানো হবে
এক ব্যর্থ পিতার সন্তান তুমি।

পিতাকে নিয়ে অহংকারী কোন
উচ্চারণ তোমার থাকবে না বাবাই
শুধুমাত্র একটা ঘোষনা তুমি
বুক উচিয়ে দিতে পারো চৌরাস্তার
সড়কদ্বীপে দাঁড়িয়ে- ‘তোমার
বাবা, কালো বোকা মানুষটা
ভীষণ ভালোবাসতো তোমায় …

Comments

  1. বাবাই একদিন এই ভালোবাসার গভীরতা ঠিকই জানবে. . .

    ReplyDelete
    Replies
    1. হিসাব করলে এই একটা চরম লোভ এখন বর্তমান আমার ভেতরে। আর কেউ জানুক বা না জানুক আমারে। বাবাইটা যেনো জানতে পারে। দেরিতে হলেও যেনো বুঝতে পারে।

      আপনাকে অনেক ধন্যবাদ কল্পনা আপা।

      Delete
  2. হে ভুল সময়ের মর্মাহত বাউল,
    ......................................................
    ...................................................

    ReplyDelete
  3. কল্পনা করি ২০ বছর পর বাবাই তার প্রেমিকা'কে বলবে তার বাবা তার জন্য কবিতা লিখেছিল! আর তার প্রেমিকা বলবে যেন তাকেও ওরকম একটা কবিতা লিখে দেয়া হয়!

    খুব বিপদে পড়ে যাবেন তখন!

    ReplyDelete
  4. রূঢ সত্য হচ্ছে, বাবা মরার আগে কোন বাবাই-ই বুঝেনা, বাবার গভীর ভালবাসার কথা, যখুন বুঝে তখন সব শেষ, তখন চৌরাস্তায় দাড়ালেও গলা থেকে আওয়াজ বেরোয়না, ভালবাসার বাষ্প দলা পাকায় গলার অভ্যন্তরে।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

বিহঙ্গ হয়েছে অন্ধ, বন্ধ করেছে পাখা

ম্লান আলোয় দেখা টুকরো শৈশব ০২

বিকেলের রোদে দেখা মেয়ে